অলৌকিকভাবে একটা সেমিকোলনও মস্তিষ্কে প্রবেশ করে না :: সাম্প্রতিক দেশকাল পত্রিকায় সাম্য রাইয়ানের সাক্ষাৎকার

[ কবি সাম্য রাইয়ান। কুড়িগ্রামে জন্ম, সেখানেই বেড়ে উঠা। সেখানে বসেই লিখছেন দেশজুড়ে – বিভিন্ন লিটলম্যাগ, ওয়েবজিন আর পত্র-পত্রিকায়। কবিতার পাশাপাশি লিখছেন গদ্যও। এখনকার তরুণ লিখিয়েদের মধ্যে বেশ পরিচিত সাম্য। সম্পাদনা করছেন ছোটকাগজ 'বিন্দু'। যুক্ত আছেন সাহিত্য বিষয়ক ওয়েবজিন 'চারবাক' সম্পাদনার সাথেও। সম্প্রতি প্রকাশিত হয়েছে তার কাব্যগ্রন্থ 'বিগত রাইফেলের প্রতি সমবেদনা'। তার কাব্যচর্চা, ভাবনা ও পাণ্ডুলিপি প্রস্তুতি নিয়ে কথা বলেছেন সাম্প্রতিক দেশকালের রাফসান গালিব। ( দেশকাল পত্রিকার লিঙ্ক ) ]

প্রশ্ন: 'বিগত রাইফেলের প্রতি সমবেদনা' আপনার কততম বই? বইটির নাম প্রসঙ্গে কিছু বলুন।

সাম্য রাইয়ান: এটি আমার প্রথম কবিতার বই। গত বছর আমার প্রথম বই প্রকাশিত হয়েছে, 'সুবিমল মিশ্র প্রসঙ্গে কতিপয় নোট' (গদ্য)।

বইটার নাম অনেক আগে ঠিক করেছিলাম। এ বছর জানুয়ারিতে মনে হয়েছিল নামটি পরিবর্তন করে নতুন নাম দিই, মহাকোলাহল। পরে নতুন নামটি ধোপে টিকল না; আগের নামটিই পুনঃবহাল হল। বইটি শুরু হয়েছে মহাকোলাহল দিয়ে। এই পাণ্ডুলিপি আমি যেভাবে গুছিয়েছি, তাতে এই নামটি ছাড়া অন্যকোনো নাম আমার মাথায় আসেনি। কিন্তু এই বইয়ের কবিতাগুলোকে কোনো এক নামে ধরা সম্ভব নয়। এমন একটি নাম দিতে চেয়েছি যাতে পাঠক ভেতরের উপাদান সম্পর্কে যথা সম্ভব আভাস পায়। একটা তথ্য দিই, নামকবিতাটি সূচিপত্রে নেই, এটি বড় অক্ষরে ষষ্ঠ পৃষ্ঠায় মুদ্রিত আছে শিরোনামহীনভাবে।

প্রশ্ন: কতদিন ধরে লিখছেন? কখন এসে মনে হল এবার বই বের করা যায়?

সাম্য রাইয়ান:
এলেবেলে লেখা লিখতে শুরু করেছিলাম অনেক আগে। সিরিয়াসলি লিখতে শুরু করি ২০১০-র পরে।

বই প্রকাশ নিয়ে আমার বিস্তর ভাবনা আছে; পরে সুযোগ হলে বিস্তারিত বলব। এখন যা করছি, এইসব ছোট ছোট সংকলন, কয়েকটি লেখা নিয়ে পুস্তিকা, এইসব পড়লে- মনে হয় আমার কবিতা চেষ্টা ছাড়া আর কিছু পাওয়া যাবে না। বই বলতে আমি যা বুঝি, বই আমার কাছে যেরকম, প্রকৃত প্রস্তাবে তা আমি প্রকাশ করব অন্তত আরও দশ বছর পরে। এখন প্রস্তুতি পর্ব চলছে; যা কিছু করছি সবই এই প্রস্তুতিপর্বের অংশ।

 প্রশ্ন: কবিতা লেখার ব্যঞ্জনা কীভাবে তৈরি হয় আপনার মধ্যে?

সাম্য রাইয়ান:
কবিতা লেখা ব্যাপারটা আমার কাছে সাধনা। অলৌকিক কিংবা স্বয়ংক্রিয়ভাবে একটা সেমিকোলনও আমার মস্তিষ্কে প্রবেশ করে না। আমি যা লিখি, তার সবটাই আমার চর্চার ফল; সাধনার ফসল। একদিনের চব্বিশ ঘণ্টাই আমি চিন্তা করি; ভাবি। সেই ভাবনা গুলোই লিখি; এভাবে, লিখতে লিখতে যাচ্ছি...।

প্রশ্ন: সাম্প্রতিক সময়ের কবিতাকে কীভাবে বিচার করেন?

সাম্য রাইয়ান:
সাম্প্রতিক সময়ের অধিকাংশ কবিতা শব্দের বাহুল্য দোষে দুষ্ট; অব্যয়-সর্বনামের যথেচ্ছ ব্যবহার; অপ্রয়োজনে শব্দ খরচ-এইগুলো এখনকার মৌলিক প্রবণতা। একই ধরণের কবিতা একযোগে লেখা হচ্ছে।

প্রশ্ন: একবিংশ শতাব্দীর এ পরিবর্তিত সময়ে এসে বাঙলা কবিতার নতুন কোন ভাষা তৈরি হয়েছে কি?

সাম্য রাইয়ান:
হ্যাঁ, পরিবর্তন তো মৌলিক। নিয়তই হচ্ছে; মুখের ভাষা, লেখার ভাষা সবই পরিবর্তিত হচ্ছে। এ বিষয়ে 'কমপ্লিট' মন্তব্য করা যাবে না, কারণ আমার মধ্যেই এ নিয়ে অনেক দ্বন্দ্ব চলছে। কোন সিদ্ধান্তে পৌঁছিনি এখনো।

প্রশ্ন: কবিরাই কবিতার পাঠক- এ ধরণের কথা আমরা জানি। সাধারণ পাঠকের সাথে কবিতার দূরত্বটা কোথায়?

সাম্য রাইয়ান:
আধুনিক কবিতা যারা পড়েন, তারা অধিকাংশই সক্রিয় পাঠক। ফলে তারা একই সাথে পড়েন এখন লেখেন। এইটা 'পজিটিভ'।

সাধারণ পাঠক বলতে আপনি যাদের কথা বলছেন, তাদের প্রসঙ্গে সত্যি কথা হল, তাদের শব্দভাণ্ডার এতোটাই সংক্ষিপ্ত এতোটাই, খেয়াল করলে দেখবেন হাতেগোনা কিছু শব্দ ব্যবহার করেই তারা অশ্বর্যপদ্ধতিতে জীবন পার করে দিচ্ছেন! ফলে বাঙলা ভাষার বিস্তৃত শব্দভাণ্ডার দ্বারা নির্মিত কবিতার সাথে তারা 'কমউনিকেট' করতে পারছেন না।

প্রশ্ন: কার কার কবিতা সবসময়ই ভাল লাগে? সমসাময়িক কোন কোন কবিকে সম্ভাবনাময় মনে করেন?
সাম্য রাইয়ান: সুধীন্দ্রনাথ দত্ত, জীবনানন্দ দাশ, বুদ্ধদেব বসু, ফালগুনী রায়, আবুল হাসান, ত্রিদিব মিত্র, বিনয় মজুমদার, উৎপলকুমার বসু, শক্তি চট্টোপাধ্যায়, আরণ্যক টিটো আরও অনেক নাম আছে, এই মুহূর্তে মনে পড়ছে না।


সম্ভাবনাময় মনে হয়, এ সংখ্যাতো অনেক-অনেক; অত নাম বলতে পারছি না এই মুহূর্তে, সবগুলো মনে পড়ছে না। তবে যাদেরকে সম্ভাবনাময় মনে হয় তাদের নিয়ে আমি একটি সিরিজ গদ্য (কবিতা বনাম কবিতা-কবিতাখেলা) লিখছি, পরস্পর ডট কম প্রকাশ করছে ধারাবাহিকভাবে। এই গদ্যে আমি এই সময়ের সকল সম্ভাবনাময় কবি, যারা আমার নজরে এসেছেন তাদের কবিতাংশ উদ্ধৃত করে সামান্য লিখতে চেষ্টা করছি।

প্রশ্ন: 'বিগত রাইফেলের প্রতি সমবেদনা' কেন কিনবেন বা পড়বেন পাঠক?


সাম্য রাইয়ান: আমি ভেবেছিলাম বইটা বিক্রি হবে না; বড়জোর দশ কপি হয়তো বিক্র হবে বইমেলা থেকে। কিন্তু এইবার দুটো স্টল থেকে একশ' কপি বিক্রির খবর শোনার পর আমারই কৌতুহল হচ্ছে, জানতে ইচ্ছে করছে, 'বিগত রাইফেলের প্রতি সমবেদনা' কেন কিনছেন পাঠক?


প্রশ্ন: কারা কবিতার বইটি প্রকাশ করেছেন? প্রচ্ছদ কার করা? বইটি কোথায় পাওয়া যাচ্ছে?

সাম্য রাইয়ান: বাঙ্ময় প্রকাশনা থেকে বইটি প্রকাশ করেছেন কবি ও ছবিয়াল রাশেদুন্নবী সবুজ। প্রচ্ছদ করেছেন কবি রাজীব দত্ত। একুশে বইমেলায় বইটি এখন আর পাওয়া যাচ্ছে না; কপিশেষ। তবে কিছুদিনের মধ্যে চট্টগ্রামে বাতিঘর বা নন্দন, রংপুরে প্রমিতি, ঢাকায় সংহতি বইয়ের ঘরে পাওয়া যাবে আশা করি।

0 comments: